ঢাকা, মঙ্গলবার, ১৪ মে, ২০২৪

মাত্র ৩ ম্যাচ খেলেই বর্ষসেরার তালিকায় তামিম-লিটন

করোনার কারণে ২০২০ সালের অনেকটা সময় ঘরে বসেই পার করে দিয়েছেন বাংলাদেশের ক্রিকেটাররা। মহামারীর কারণে এই বছরে মাত্র ৩টি ওয়ানডে খেলতে পেরেছে বাংলাদেশ দল। আর এই তিন ওয়ানডে -তে অংশ নিয়েই এ বছরের সেরাদের তালিকায় ঢুকে পড়েছেন তামিম ইকবাল ও লিটন দাস। অবশ্য আর সব দেশের ক্রিকেটাররাও অতো বেশি ইনিংস খেলতে পারেননি এ বছর। করোনার কারণে দীর্ঘ কয়েক মাস ২২ গজের মাঠে বল দৌড়ায়নি। এ বছরে সবচেয়ে বেশি ওয়ানডে খেলেছে অস্ট্রেলিয়া ১৩টি। ৯টি করে ম্যাচ খেলেছে ইংল্যান্ড ও ভারত।


যে কারণে এবারের সেরা পাঁচে অস্ট্রেলিয়ারই চারজন। এদের মধ্যে সবার ওপরে আছেন অ্যারন ফিঞ্চ। ১৩ ইনিংসে ৬৭৩ রান করেছেন তিনি। ৫৬৮ রান নিয়ে দ্বিতীয় অবস্থানে স্টিভ স্মিথ, ৪৭৩ রান সংগ্রহ করে তিনে রয়েছেন মারনাশ লাবুশেন। আর চতুর্থ অবস্থানে থাকা ডেভিড ওয়ার্নারের এ বছরের সংগ্রহ ৪৬৫ রান। সেরা পাঁচের পঞ্চম নম্বরটিতে ঠাঁই পেয়েছেন ভারতের কে এল রাহুল। তার সংগ্রহ ৪৪৩। আর রাহুলের পরেই ৪৩১ রান নিয়ে ৬ষ্ঠ অবস্থানটি নিজের করে নিয়েছেন ভারত দলের অধিনায়ক বিরাট কোহলি। কোহলির পরের স্থানটি দখল করেছেন ভারতের শ্রেয়াস আইয়ার। আইপিএলে ফর্মহীন থাকলেও জাতীয় দলের জার্সিতে দুর্দান্ত পারফরম্যান্স করে শীর্ষ আটে উঠেছেন গ্লেন ম্যাক্সওয়েল। নবম স্থানটি ইংল্যান্ডের জনি বেয়ারস্টোর।


তালিকায় বাংলাদেশের লিটন দাস ও ড্যাশিং ওপেনার তামিম ইকবাল আছেন ১২ ও ১৩ নম্বরে। মার্চে জিম্বাবুয়ের বিপক্ষে খেলার সুযোগ হয়েছিল বাংলাদেশের। সেখানে দুটি করে সেঞ্চুরি করেই বর্ষসেরার এই তালিকায় স্থান করে নিয়েছেন বাংলাদেশের এই দুই ওপেনার।


গত ৬ মার্চ ১৭৬ রানের ইনিংস খেলেন লিটন। এর তিনদিন আগে তামিমের খেলেন ১৫৮ রানের একটি ইনিংস। জিম্বাবুয়ের বিপক্ষে খেলা ওই সিরিজে লিটন দাস করেছিলেন ৩১১ রান। বাংলাদেশ ওয়ানডে দলের অধিনায়ক তামিম ইকবাল করেছিলেন ৩১০ রান।

ads

Our Facebook Page